ধূমপায়ীদের করোনা সংক্রমণের ঝুকিঁ প্রায় চৌদ্দ গুণেরও বেশী

Why don't all smokers get cancer if smoking causes lung cancer ...
The daily Elegant Bangla

  

ধূমপানের কুপলের কথা জানে না এমন কেউ আছে বলে ধরে নেওয়ার কোন অবকাশ কারো আশার কথা নয়। নানা গবেষণা ও জরিপে ধূমপানের ক্ষতিকারক দিকগুলো বরাবরই উঠে এসেছে। আর ধূমপায়ীদের আশপাশে থাকা সাধারণ ব্যক্তিরাও এই ক্ষতির বাইরে নন। 

আমরা জেনে এসেছি ধূমপান যে করে আর যে আশেপাশে থাকে সেও সমান ভাবেই ক্ষতিগ্রস্ত হয়। সাম্প্রতিক গবেষণায় বলা হচ্ছে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীরা বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে করোনার ক্ষেত্রে ধূমপায়ীদের ঝুঁকির পরিমাণ ১৪ গুণ বেশি জানিয়েছে। অ্যানাডুলু এজেন্সিকে তুরস্কের মাদকবিরোধী গ্রুপ এমনটি জানিয়েছে।

অ্যান্টি-অ্যাডিকশন গ্রুপের প্রেসিডেন্ট প্রফেসর মুচাহিত ওজটার্ক সম্প্রতি করোনার সংক্রমণ থেকে বাঁচতে ধূমপায়ীদের ধূমপান ছেড়ে দেওয়ার আহ্বান জানান। 

উনি আরো বলেন পৃথিবী তথা নিজের সুস্থ্যতার জন্য ধূমপান থেকে সম্পূর্ণ বিরত থাকার পরামর্শ দেন।
ওজটার্ক বলেনকরোনাভাইরাসের ঝুঁকি বাড়ায় তামাক ও তামাকজাত দ্রব্য। নেশাজাতীয় সব উপাদান ত্যাগ করা এই ভাইরাস থেকে নিরাপদ থাকতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ধূমপান রোগপ্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে এবং করোনাভাইরাসের চিকিৎসায় নেতিবাচক প্রভাব ফেলে বলেও মত দেন ওজটার্ক।


ডা. এস এম মোস্তফা জামান আরো বলেন, ‘চীনের একটি গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ধূমপায়ীদের ঝুঁকি পাওয়া গেছে এবং পুরুষের মধ্যে এ ধূমপানের ক্ষতি বেশি পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পৃথিবীতে প্রায় ৬০ লক্ষ্য মানুষ মারা যায় সিগারট, তামাক ও তামাকজাত দ্রব্য সেবনের মাধ্যমে। আরো প্রায় ৬ লক্ষ্য মানুষ মারা যাচ্ছে ধূমপায়ীদের সংস্পর্শে এসে।

তাই আপনারা যারা ঘরে বসে ধূমপান করেন তারা অবশ্যই এটি থেকে বিরত থাকবেন। কারণ এর আপনার বাচ্চা ও পরিবারের অন্য সদস্যরাও আক্রান্ত হতে পারে। এবং যেহেতু এর মাধ্যমে 

তামাক মূলত হৃৎপিন্ড, ফুসফুস, লিভার, হার্ট অ্যাটাক, উচ্চরক্ত চাপ সৃষ্ঠি করে তাই করোনা ভাইরাস সংক্রমণের পরিমাণও বেশী। তাই আমাদের অবশ্যই সাবধানত অবলম্বন করে থাকতে হবে।
 
ধূমপায়ীদের প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। সংস্থাটি বলছে, হাত ও ঠোঁটের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার সুযোগ রয়েছে বিধায় ধূমপায়ীরা অধিক ঝুঁকিতে রয়েছেন।

চীনের উহানে সর্বপ্রথম ধরা পড়ার পর করোনাভাইরাস ২১০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এবং প্রতিটি দেশের আনাছে কানাছে ছড়িয়ে পড়ছে বলেও জানা যায়।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা এক লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে আরো ০৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ১১০ জনের মৃত্যু হয়েছে। এবং আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৩,৩৮২ জন।

Post a Comment

0 Comments