শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি






























শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি
শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি

আমি শিক্ষক, আমি অসংখ্য শিক্ষার্থীদের মনুষত্বকে জাগিয়ে তুলেছি। আমি সার্থক শিক্ষক, কারণ আমার শিক্ষার্থীদের কাছ থেকে যোগ্য সম্মান পেয়েছে।


আমি সার্থক এমন শিক্ষার্থীদের জন্য যারা আমাকে যোগ্য সম্মান দিয়েছে। আমি সার্থক আমার জীবনের গুরুত্বপূর্ণ সময়গুলো শিক্ষার্থীদের জন্য ব্যয় করেছি।

আমাদের অরুয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মহোদয় জনাব তপন গুপ্ত দাস সহকারী শিক্ষক (বিজ্ঞান)।
অরুয়াইল, সরাইল, ব্রাহ্মণবাড়িয়া।
অত্যন্ত নরম ও কোমল মনের একজন মানুষ। আমার অত্যন্ত প্রিয় একজন শিক্ষক। উনাকে অনেক দিন ধরে দেখিনা। হঠাৎ গতকাল ব্রাহ্মণবাড়িয়া জজ কোর্ট এ দেখলাম। অনেক ভালো লাগলো।

শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি
শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি

ছাত্র-ছাত্রী যত বড়ই হোক না কেন শিক্ষক তাঁর কাছে গুরুজন। আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা বড় কোন পদে উন্নীত হলে তার শিক্ষক মা-বাবা কে যোগ্য সন্মান না দিতে পারে না।
অসংখ্য মানুষের সামনে তাদের শিক্ষকের বা মা-বাবাকে পরিচয় করিয়ে দিতে দ্বিধাবোধ করে। কারণ তাদের শিক্ষক বা মা-বাবা তাদের মত দামী কাপড় পরা থাকে না। যার জন্য পরিচয় দিতে দ্বিধাবোধ বা দ্বিধাদ্বন্দ্বে পরে যেতে হয়।
কোন একটা ঘটনা শুনেছিলাম, ঘটনাটা ছিল এমন- একজন ম্যাজিস্ট্রেট কোর্টে গুরুত্বপূর্ণ একটি মামলার দায়িত্বে ছিলেন। যখন তার কার্যক্রম শুরু করল, সে দেখে তার শিক্ষক উকিল হয়ে সামনে দাঁড়ানো। তখন সে ওইখান থেকে নেমে, তার পকেট থেকে রুমাল বের করে শিক্ষকের পায়ের জুতো মুছে দিয়েছিল। আর সেই ম্যাজিস্ট্রেট বলেছিল আমার প্রথম লেখা পড়াটা এই শিক্ষকের মাধ্যমে শুরু হয়েছিল। তাই এই শিক্ষক আমার কাছে শ্রেষ্ঠ। আমি এই শিক্ষকের অবদান কোনদিন ভুলতে পারবো না।
তখন ওই শিক্ষক একটা মুচকি হেসে দিয়ে বলেছিল আমি সার্থক। আর বুকটা ফুলিয়ে বলেছিল ও আমার ছাত্র এই বলে কেঁদে ফেলেছিল। কিন্তু ঐদিন এর কান্না ছিল আনন্দের।


শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি
শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এড.মো. ওসমান গনি

উপরের ঘটনাটি আমি নিজের চোখে দেখিনি। তবে গতকাল যা দেখেছি তা ওই ঘটনারই প্রতিচ্ছবি।
আমাদের প্রিয় শিক্ষক যেখানে বসে আছে এটা হচ্ছে উনারই ছাত্র এডভোকেট মো. ওসমান গনি
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। এর চেম্বার
আমাদের প্রিয় শিক্ষক মহোদয়কে উনার চেম্বারে ঢোকার সাথে সাথে উনি দাঁড়িয়ে শিক্ষক মহোদয় কে সম্মান জানাই। এডভোকেট মোঃ ওসমান গনি তার আসন ত্যাগ করে সেই আসনে ওই শিক্ষককে বসতে দেই। সে অন্য একটি চেয়ারে উনার সামনে বসে থাকে। এডভোকেট মো. ওসমান গনি আমার (তানভীর আহমেদ সৌরভ) শ্রদ্ধেয় বড় ভাই।
এটি দেখে আমার মধ্যেও অনুপ্রেরণা সৃষ্টি হয়েছে আমিও চাই আমার ভাইয়ের মতো শিক্ষকদের সেই সম্মান টা দিতে।

পরলোগম করলেন পাকশিমূল হাজী শিশু মিয়া উচ্চ বিদ্যালয়ের ধর্ম বিষয়ক শিক্ষক 
বিস্তারিত জানতে ক্লিক করুন

একজন ছাত্রের কাছে শিক্ষকের কোন চাওয়ার থাকে না। একটা চাওয়াই থাকে, যোগ্য সম্মান। এই সম্মানটা পেলে একজন শিক্ষক তার জীবনের সমস্ত দুঃখ কষ্ট নিমেষের মধ্যেই ভুলে যাই।
আমাদের সমাজে শিক্ষক হচ্ছে জাতি গড়ার কারিগর। তাদের পরামর্শ এবং সঠিক গাইডলাইন এর মাধ্যমে আপনার শিশু সঠিক পথে পরিচালিত হয়। আর সেই শিক্ষকদের সর্বোচ্চ সম্মান দেওয়া আমাদের প্রত্যেকের কর্তব্য।
আমার একজন শিক্ষক বলেছিল, যে তোমাকে একটা অক্ষর শেখাবে সেই তোমার গুরুজন। আমি আজও ভুলিনি সেই কথা। পৃথিবীর সকল শিক্ষক যেন তাদের যোগ্য সম্মান পায়।

#শিক্ষকেরমর্যাদাউক্তি, #শিক্ষকেরমর্যাদাসম্পর্কেহাদিস, #শিক্ষকেরহকআদায করাকী, #শিক্ষকেরমর্যাদাঅনুচ্ছেদ, #শিক্ষকেরমর্যাদাঅধিকারওদায়িত্ব, #শিক্ষকেরপ্রতিভালোবাসা, #শিক্ষকেরগুরুত্ব, #ইসলামেরদৃষ্টিতেছাত্রশিক্ষকসম্পর্ক,




Post a Comment

0 Comments